Home » ফলের রাজা আম অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ ফলের রাজা আম
ফলের রাজা আম অনুচ্ছেদ, অনুচ্ছেদ ফলের রাজা আম,

ফলের রাজা আম অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ ফলের রাজা আম

by Susmi
0 comment

ফলের রাজা আম অনুচ্ছেদ রচনা অথবা অনুচ্ছেদ ফলের রাজা আম সম্পর্কে জানতে চাচ্ছেন? সামনে আপনার পরীক্ষা? খুব সুন্দর প্রিপারেশন নিতে চাচ্ছেন? নোট করার সময় পাচ্ছেন না? তাহলে চিন্তার আর কারণ নেই। ‘গুরুগৃহ’ ব্লগ সবসময় ছাত্র/ছাত্রীদের কথা ভেবে গুরুত্বপূর্ণ নোটগুলো সংগ্রহ করে অনলাইনে আপলোড করে থাকে। আপনার যা কিছু প্রয়োজন সব পাবেন এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজকে আপলোড করা হলো ফলের রাজা আম অনুচ্ছেদ।

মৃৎশিল্প অনুচ্ছেদ রচনা | শখের মৃৎশিল্প অনুচ্ছেদ

ফলের রাজা আম অনুচ্ছেদ

বাংলাদেশে আম, জাম, কাঁঠাল, বেল, তাল, কলা, কমলা, আতা, পেয়ারা, সফেদা, ইত্যাদি হরেক রকমের ফল জন্মে। তার মধ্যে আম হলো গ্রীষ্মকালীন ফল। এ ফলটি বাংলাদেশের সর্বত্রই জন্মে এবং এটি সস্তা ও সহজলভ্য। কাঁচা আম টক এবং পাকা আম মিষ্টি। ফলটি রসালো বলে সব বয়সের মানুষের পছন্দ। আর এর পুষ্টিগুণও অনেক। সব ফলের সেরা ফল বিধায় আমকে ফলের রাজা বলে।

জ্যৈষ্ঠ মাসে গাছে গাছে আম পাঁকে। একটু বাতাস আসলেই গাছ থেকে আম ঝরে পড়ে। তার তখন ছোট্ট ছোট্ট ছেলে মেয়েদের আম কুড়োবার ধুম লেগে যায়। বাংলাদেশের বিভিন্ন জাতের আম পাওয়া যায়। ফজলি, ল্যাংড়া, চোষা, সূর্যাপুরী, মালদহী, গুটি প্রভৃতি আমের কয়েকটি বিখ্যাত জাতের নাম। ঝুড়ি ভর্তি করে আম এক এলাকা থেকে অন্য এলাকায় নিয়ে বিক্রি করা হয়। আমের মৌসুমে অর্থাৎ জ্যৈষ্ঠ মাসে আম খুবই সস্তা থাকে। তখন সর্বস্তরের লোকের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে।

আমের রস দুধ মিশিয়ে ভাত দিয়ে খেতে ভারি মজা। এ ছাড়া পাকা আমের জুস করেও খাওয়া যায়। আমের সালাদ খুবই মজাদার। রাজশাহী অঞ্চল আমের জন্য বিখ্যাত। উন্নতজাতের ফজলি, মালদহী প্রভৃতি আম এ অঞ্চলে জন্মে। বিভিন্ন ফলের মধ্যে আম চাষ খুবই সহজ। স্বল্প পুঁজিতে আম চাষ করা যায়। আম সর্ব বয়সের লোকের জন্য একটি উপাদেয় ফল। আমাদের আম গাছের চারা বেশি বেশি করে লাগানো উচিত।

ছবি আঁকা অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ ছবি আঁকা

তো কেমন লেগেছে ফলের রাজা আম অনুচ্ছেদ? আশাকরি ভালোই লেগেছে। এরকম আরও নানা অনুচ্ছেদ পেতে ব্লগটির সাথেই থাকুন।

Related Posts