Home » ব্যবস্থাপনা চক্র কি? ব্যাখ্যা কর।
ব্যবস্থাপনা চক্র কি

ব্যবস্থাপনা চক্র কি? ব্যাখ্যা কর।

by Susmi
0 comment

ব্যবস্থাপনা চক্র কি

ব্যবস্থাপনা কার্যাবলি চক্রাকারে আবর্তিত হয়। ব্যবস্থাপনার কাজগুলোর এই চক্রাকারে আবর্তনকে ব্যবস্থাপনা চক্র বলে। প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের জন্য মানবীয় ও অমানবীয় সম্পদসমূহের সঠিক ব্যবহার নিশ্চিত করার প্রক্রিয়াই হলো ব্যবস্থাপনা। সম্পদসমূহের সঠিক ব্যবহার নিশ্চিত করে উদ্দেশ্য অর্জনের জন্য ব্যবস্থাপনা প্রধানত যে সকল কার্যাবলি সম্পাদন কর তা হলো পরিকল্পনা, সংগঠন, নির্দেশনা বা নেতৃত্ব, সমন্বয় ও নিয়ন্ত্রণ। নিচে ব্যবস্থাপনার প্রধান কার্যাবলি তথা ব্যবস্থাপনা চক্র আলোচনা করা হল-

পরিকল্পনা

ভবিষ্যৎ কার্যক্রমের অগ্রিম নকশা প্রণয়ন হলো পরিকল্পনা। উদ্দেশ্য নির্ধারণ ও তা অর্জনের কর্মপন্থা পরিকল্পনার মাধ্যমে গ্রহণ করা হয়। কাজটি কে করবে, কখন করবে, কিভাবে করবে ইত্যাদি পরিকল্পনার মাধ্যমে ঠিক করা হয়।

আরও পড়ুন:   ব্যবস্থাপনা কি একটি পেশা? ব্যাখ্যা কর

সংগঠন

পরিকল্পিত উদ্দেশ্য ও পরিকল্পনার ভিত্তিতে করণীয় কার্যাবলি চিহ্নিতকরণ; কার্যসমূহের শ্রেণীবিভাগ ও বিভাগীকরণ; এ সমস্ত কার্য সম্পাদনের জন্য প্রয়োজনীয় সংখ্যক পদ নির্ধারণ এবং প্রত্যেক পদে যোগ্যতাসম্পন্ন কর্মী নিয়োগ, দায়িত্ব ও কর্তৃত্ব বণ্টন, সম্পর্ক নির্ধারণ, মজুরি, পদোন্নতি ইত্যাদি কার্যাবলি সংগঠনের মাধ্যমে সম্পন্ন করা হয়।

নির্দেশনা ও নেতৃত্ব দান

কার্যসম্পাদনের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক প্রয়োজনীয় আদেশ, নির্দেশ, উপদেশ ও পরামর্শ প্রদান, নেতৃত্ব দান, প্রেষণা দান ইত্যাদিই হলো নির্দেশনা ও নেতৃত্ব।

সমন্বয়

দলীয় প্রচেষ্টায় কার্য সম্পাদনের প্রতিষ্ঠানের বিভিন্ন ব্যক্তি, বিভাগ, উপবিভাগ কাজ করে। এদের কাজে ভারসাম্য আনয়ন করা, একীভূত করাই হলো সমন্বয়ের কাজ। সমন্বয় বিভিন্ন ব্যক্তির কাজকে এক সূত্রে গ্রথিত করে যাতে সকলের কার্যাবলি পূর্ণতা অর্জন করে।

নিয়ন্ত্রণ

পরিকল্পিত মান অনুসারে কার্য সম্পাদন হচ্ছে কিনা তা যাচাই করে বিচ্যুতি শনাক্ত করা এবং প্রাপ্ত বিচ্যুতি সংশোধনের ব্যবস্থা গ্রহণ করাই হলো নিয়ন্ত্রণ।

ব্যবস্থাপনার উল্লিখিত প্রতিটি কার্য পৃথক বৈশিষ্ট্যের অধিকারী হলেও প্রত্যেকেই একে অপরের সাথে সম্পর্কযুক্ত ও পরিপূরক। কোনো উদ্দেশ্য অর্জনের জন্য ব্যবস্থাপনাকে উপরিউক্ত কাজগুলো পৌনঃপুনিকভাবে করতে হয়।

আরও পড়ুন:   ব্যবস্থাপনা কি? ব্যবস্থাপনার কার্যাবলি আলোচনা কর।

অনেকে মনে করে ব্যবস্থাপনা পরিকল্পনার মধ্য দিয়ে শুরু হয় ও নিয়ন্ত্রণের মাধ্যমে শেষ হয়। কিন্তু নিয়ন্ত্রণ ব্যবস্থাপনার সর্বশেষ কাজ হলেও সংশোধনের জন্য এবং অবিরামভাবে কার্য সম্পাদনের জন্য পুনরায় পরিকল্পনা, সংগঠন, নির্দেশনা, সমন্বয় ও নিয়ন্ত্রণের কাজ করতে হয়। অর্থাৎ চক্রাকাকে কাজগুলো পুনঃপুন করতে হয়।

এভাবে ব্যবস্থাপনার কার্যাবলি অবিরাম গতিতে চলতে থাকে। তাই বলা হয় ব্যবস্থাপানর কার্যাবলি অবিরাম ও পর্যায়ক্রমিক গতিতে আবর্তিত হয়। ব্যবস্থাপনা কার্যাবলির এই চক্রাকার আবর্তনকে ব্যবস্থাপনা চক্র বলা হয়।

Related Posts