Home » মৃৎশিল্প অনুচ্ছেদ রচনা | শখের মৃৎশিল্প অনুচ্ছেদ
মৃৎশিল্প অনুচ্ছেদ রচনা, শখের মৃৎশিল্প অনুচ্ছেদ,

মৃৎশিল্প অনুচ্ছেদ রচনা | শখের মৃৎশিল্প অনুচ্ছেদ

by Susmi
0 comment

মৃৎশিল্প অনুচ্ছেদ রচনা অথবা শখের মৃৎশিল্প অনুচ্ছেদ সম্পর্কে জানতে চাচ্ছেন? সামনে আপনার পরীক্ষা? খুব সুন্দর প্রিপারেশন নিতে চাচ্ছেন? নোট করার সময় পাচ্ছেন না? তাহলে চিন্তার আর কারণ নেই। ‘গুরুগৃহ’ ব্লগ সবসময় ছাত্র/ছাত্রীদের কথা ভেবে গুরুত্বপূর্ণ নোটগুলো সংগ্রহ করে অনলাইনে আপলোড করে থাকে। আপনার যা কিছু প্রয়োজন সব পাবেন এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজকে আপলোড করা হলো মৃৎশিল্প অনুচ্ছেদ।

ছবি আঁকা অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ ছবি আঁকা

মৃৎশিল্প অনুচ্ছেদ

বাংলাদেশের গ্রামীণ জীবন লোকশিল্প এবং লোকসংস্কৃতিতে অত্যন্ত সমৃদ্ধ। প্রাচীনকাল থেকেই এদেশে নানারকম লোকশিল্পের চর্চা হয়ে আসছে। মৃৎশিল্প তার অন্যতম। মৃৎশিল্পের কাজের জন্য কুমোরেরা অত্যন্ত প্রসিদ্ধ। তাঁদের কাজের মধ্যে অসাধারণ শিল্পনৈপুণ্যের পরিচয় পাওয়া যায়। কৃষিপ্রধান বাংলাদেশে এক সময় মাটির তৈজসপত্রই বহুল ব্যবহৃত ছিল। কিন্তু কালক্রমে শিল্পোন্নয়নের ফলে এ শিল্প আজ অনেকখানিই স্নান। কিন্তু তা বলে মৃৎশিল্পের শিল্পীরা কিন্তু বসে নেই। সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রয়োজন অনুসারে তাঁরা তৈরি করছেন নানা রকম মাটির সামগ্রী। খ্যাতিমানদের অবয়ব, মূর্তি এবং ঘর সাজানোর নানা সরঞ্জাম, পোড়ামাটির কাজের ঐতিহ্য এদেশে বহু যুগের। বিভিন্ন স্থাপনায় ব্যবহৃত পোড়ামাটির কাজকে টেরাকোটা বলে।

প্রাচীন স্থাপনায় টেরাকোটার যে ব্যবহার লক্ষ করা যায় তা আজও সকলকে মুখ করে। আধুনিক রুচির ফুলদানি, ছাইদানি, চায়ের সেট, কৌটা, বাক্স সবকিছুই এখন মাটি দিয়ে তৈরি হচ্ছে। একসময় আমাদের দেশের মৃৎশিল্প এত উঁচুমানের ছিল যে সে কথা ভেবে আমরা আজও গর্ববোধ করি। মাটির টেপা পুতুলগুলোর মধ্যে শত শত বছর আগের পাল ও কুমোরদের যে কারিগরি বিদ্যা এবং শিল্পীমনের পরিচয় পাওয়া যায় তা অতুলনীয়। মৃৎশিল্প আমাদের সবচেয়ে প্রাচীন ঐতিহ্য। একে সংরক্ষণ করার দায়িত্ব আমাদের সবার।

মোবাইল ফোন অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ মোবাইল ফোন

তো কেমন লেগেছে মৃৎশিল্প অনুচ্ছেদ? আশাকরি ভালোই লেগেছে। এরকম আরও নানা অনুচ্ছেদ পেতে ব্লগটির সাথেই থাকুন।

Related Posts