Home » মোবাইল ফোন অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ মোবাইল ফোন
মোবাইল ফোন অনুচ্ছেদ, অনুচ্ছেদ মোবাইল ফোন,

মোবাইল ফোন অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ মোবাইল ফোন

by Susmi
0 comment

মোবাইল ফোন অনুচ্ছেদ রচনা অথবা অনুচ্ছেদ মোবাইল ফোন সম্পর্কে জানতে চাচ্ছেন? সামনে আপনার পরীক্ষা? খুব সুন্দর প্রিপারেশন নিতে চাচ্ছেন? নোট করার সময় পাচ্ছেন না? তাহলে চিন্তার আর কারণ নেই। ‘গুরুগৃহ’ ব্লগ সবসময় ছাত্র/ছাত্রীদের কথা ভেবে গুরুত্বপূর্ণ নোটগুলো সংগ্রহ করে অনলাইনে আপলোড করে থাকে। আপনার যা কিছু প্রয়োজন সব পাবেন এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজকে আপলোড করা হলো মোবাইল ফোন অনুচ্ছেদ।

কক্সবাজার সমুদ্র সৈকত অনুচ্ছেদ | অনুচ্ছেদ কক্সবাজার সমুদ্র সৈকত

মোবাইল ফোন অনুচ্ছেদ

মোবাইল ফোন তারবিহীন টেলিফোন বিশেষ। মোবাইল (Mobile) অর্থাৎ ‘স্থানান্তরযোগ্য’ এই ফোন সহজে যেকোনো স্থানে বহন করা এবং ব্যবহার করা যায় বলেই এর মোবাইল ফোন নামকরণ করা হয়েছে। এটি সেল নিয়ে কাজ করে বলে একে ‘সেলফোন’ ও বলা হয়। ড. মার্টিন কুপারকে মোবাইল ফোনের উদ্ভাবকের মর্যাদা দেয়া হয়ে থাকে। তিনি ১৯৭৩ সালের এপ্রিলে প্রথম সফলভাবে এই ফোনের মাধ্যমে কল করতে সক্ষম হন।

বাংলাদেশে মোবাইল ফোন প্রথম চালু হয় ১৯৯৩ সালের এপ্রিল মাসে। বর্তমানে বাংলাদেশে মোট ৬টি মোবাইল ফোন কোম্পানি আছে। মোবাইল ফোন আধুনিক নাগরিক জীবনের অপরিহার্য অংশ। পাশের ঘরে ফোন করা থেকে পৃথিবীর যেকোনো প্রান্তে এখন মোবাইল ফোন দিয়ে যোগাযোগ করা হচ্ছে। তবে আধুনিক মোবাইল ফোনে শুধু কথা বলাই নয়, এতে যুক্ত হয়েছে নানা ধরনের অ্যাপ্লিকেশন। ছবি তোলা, ভিডিও দেখা, গান শোনা, থেকে শুরু করে, ই মেইল, ইন্টারনেট ব্যবহার, গেম খেলা, তাপমাত্রা পরিমাপ ইত্যাদি নানা ধরনের কাজ করা হচ্ছে মোবাইল ফোনেই। ফলে মোবাইল ফোনের উপযোগিতা বৃদ্ধি পেয়েছে বহুগুণ। তবে মোবাইল ফোন দিয়ে যেমন অনেক ভালো কাজ হয়, তেমনি এর অপব্যবহার হতে পারে। তাই মোবাইল ফোনের উপযুক্ত এবং পরিমিত ব্যবহার নিশ্চিত করতে হবে।

আমার প্রিয় শিক্ষক অনুচ্ছেদ ৫ম শ্রেণি | অনুচ্ছেদ আমার প্রিয় শিক্ষক

তো কেমন লেগেছে মোবাইল ফোন অনুচ্ছেদ? আশাকরি ভালোই লেগেছে। এরকম আরও নানা অনুচ্ছেদ পেতে ব্লগটির সাথেই থাকুন।

Related Posts