Home » সাম্প্রদায়িক সম্প্রীতি অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ সাম্প্রদায়িক সম্প্রীতি
সাম্প্রদায়িক সম্প্রীতি অনুচ্ছেদ, অনুচ্ছেদ সাম্প্রদায়িক সম্প্রীতি,

সাম্প্রদায়িক সম্প্রীতি অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ সাম্প্রদায়িক সম্প্রীতি

by Susmi
0 comment

সাম্প্রদায়িক সম্প্রীতি অনুচ্ছেদ রচনা অথবা অনুচ্ছেদ সাম্প্রদায়িক সম্প্রীতি সম্পর্কে জানতে চাচ্ছেন? সামনে আপনার পরীক্ষা? খুব সুন্দর প্রিপারেশন নিতে চাচ্ছেন? নোট করার সময় পাচ্ছেন না? তাহলে চিন্তার আর কারণ নেই। ‘গুরুগৃহ’ ব্লগ সবসময় ছাত্র/ছাত্রীদের কথা ভেবে গুরুত্বপূর্ণ নোটগুলো সংগ্রহ করে অনলাইনে আপলোড করে থাকে। আপনার যা কিছু প্রয়োজন সব পাবেন এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজকে আপলোড করা হলো সাম্প্রদায়িক সম্প্রীতি অনুচ্ছেদ।

সত্যবাদিতা অনুচ্ছেদ ক্লাস 6 | বাংলা অনুচ্ছেদ সত্যবাদিতা

সাম্প্রদায়িক সম্প্রীতি অনুচ্ছেদ

আবহমানকাল থেকেই আমাদের দেশে নানা ধর্মের, নানা জাতির, নানা পেশার মানুষ বসবাস করে আসছে। মতাদর্শের ভিন্নতা সত্ত্বেও এদেশের জনজীবনে সম্প্রীতি বজায় রয়েছে সুদীর্ঘকাল। জাতি-ধর্মের ভিন্নতা এ অঞ্চলের মানুষের ভেতরকার ঐক্যকে কখনো বিনষ্ট করতে পারেনি। তাই এদেশের সাধারণ মুসলিম আর হিন্দু সহজেই পরস্পরের অকৃত্রিম বন্ধু হয়ে ওঠে। তারা জমিয়ে আড্ডা দিলেও ধর্মীয় বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে না।

এছাড়া এদেশের সংস্কৃতিকে নানাভাবে সমৃদ্ধ করেছে সাঁওতাল, চাকমা, হাজং, মনিপুরি, ত্রিপুরাসহ বিভিন্ন ক্ষুদ্র জাতির সংস্কৃতি। আমাদের জাতীয় জীবনেও এসব জনগোষ্ঠী ও তাদের সংস্কৃতির প্রভাব যথেষ্ট। শুধু তাই নয়, এদেশে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে সব ধর্মের মানুষের ব্যাপক অংশগ্রহণের বহু উদাহরণ রয়েছে। সাম্প্রদায়িক সম্প্রীতির কারণেই এমনটি সম্ভব হয়েছে। এছাড়া বাঙালি হিন্দু-মুসলিম সংস্কৃতিও অনেকটাই কাছাকাছি। প্রাত্যহিক জীবনযাপনের ধরনও তাদের একই। বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে ধর্মীয় বিভেদ ভুলে সবাই এক হয়ে যায়। এদেশের সংস্কৃতি তাই হিন্দু-মুসলিম মিলিত সংস্কৃতিরই ফসল।

শুধু তাই নয়, আমাদের হাজার বছরের আন্দোলন-সংগ্রামের যে ইতিহাস রয়েছে তাতে জাতিগত ভিন্নতা তেমন কোনো প্রতিবন্ধকতা তৈরি করতে পারেনি। মহান মুক্তিযুদ্ধেও এদেশের সকল জাতি ও সম্প্রদায়ের মানুষ একটি স্বাধীন, সার্বভৌম ও অসাম্প্রদায়িক দেশ গড়ার লক্ষ্যে কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করেছে। জাতীয় বিভিন্ন অনুষ্ঠান, বিশেষ করে বাংলা নববর্ষ উদ্যাপন আমাদের দীর্ঘকালের অসাম্প্রদায়িক ঐতিহ্যেরই ফসল। এছাড়া এদেশের লোকসাহিত্যেও অসাম্প্রদায়িক বোধ ও চেতনা একটি বিরাট অংশ জুড়ে রয়েছে। জারি, সারি, বাউল গানেও অসাম্প্রদায়িক জীবনচেতনা ও মানবিকবোধকেই গুরুত্ব দেওয়া হয়েছে। তবুও বিভিন্ন সময়ে নানাভাবে দেশি-বিদেশি শক্তি এ সম্প্রীতিকে বিনষ্ট করার অপচেষ্টা করেছে।

জলবায়ু পরিবর্তন অনুচ্ছেদ

একসময় বৃটিশ শাসকগোষ্ঠী হিন্দু-মুসলিম ঐক্য নস্যাৎ করার জন্য ‘ডিভাইড অ্যান্ড রুল’ অর্থাৎ ‘ভাগ করো এবং শাসন করো’ নীতি গ্রহণ করে। আজও সমাজের কিছু মানুষ নিজেদের স্বার্থ গোছাতে এমন গর্হিত কাজ করে যাচ্ছে। সাম্প্রতিক সময়ে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নানা ধরনের হামলা তারই প্রমাণ। সাম্প্রদায়িক সম্প্রীতি শুধু একটি দেশের ঐক্যরক্ষার জন্যই জরুরি নয়, বরং এটি সে দেশের উন্নয়নের জন্যও অপরিহার্য। কেননা, নির্দিষ্ট কোনো গোষ্ঠীকে বাদ দিয়ে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়।

তাছাড়া দেশে শান্তি ও সুরক্ষা নিশ্চিতকরণের জন্যও জনগণের মধ্যে সম্প্রীতি ও সদ্ভাব বজায় রাখা আবশ্যক। এভাবে জাতি-ধর্ম নির্বিশেষে পারস্পরিক সম্ভাব বজায় রেখে সবাই কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করলেই কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব হবে। কেননা, নির্দিষ্ট কোনো শ্রেণিকে বাদ দিয়ে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। তাছাড়া দেশে শান্তি ও সুরক্ষা নিশ্চিতকরণের জন্যও জনগণের মধ্যে সম্প্রীতি ও সদ্ভাব বজায় রাখা আবশ্যক। এভাবে জাতি-ধর্ম নির্বিশেষে পারস্পরিক সম্ভাব বজায় রেখে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করলেই কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব হবে।

তো কেমন লেগেছে সাম্প্রদায়িক সম্প্রীতি অনুচ্ছেদ? আশাকরি ভালোই লেগেছে। এরকম আরও নানা অনুচ্ছেদ পেতে ব্লগটির সাথেই থাকুন।

Related Posts