Home » আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য এবং জলবায়ুর উপাদান গুলো কি কি?
আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য, জলবায়ুর উপাদান গুলো কি কি,

আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য এবং জলবায়ুর উপাদান গুলো কি কি?

by Susmi
0 comment

আবহাওয়া একটি দৈনন্দিন ব্যাপার, যা স্বল্পসময়ে পরিবর্তনশীল। অপরদিকে জলবায়ু ব্যাপক ও বিস্তৃত।

আবহাওয়া: কোনো নির্দিষ্ট সময়ে কোনো নির্দিষ্ট স্থানের বায়ুমণ্ডলের তাপমাত্রা, বায়ুপ্রবাহ, বায়ুরচাপ, আর্দ্রতা এবং বৃষ্টিপাতের মিলিত অবস্থাকে ঐ সম্মানের আবহাওয়া বলে। এটি সর্বদা পরিবর্তনশীল। তবে নিরক্ষীয় অঞ্চলের আবহাওয়া সব সময় একই থাকে।

জলবায়ু: জলবায়ু বলতে একটি বৃহৎ অঞ্চলব্যাপী আবহাওয়ার বহুদিনের গড় অবস্থাকে বোঝায়। অর্থাৎ পরিবর্তনশীল আবহাওয়া ওপর নির্ভর করে কোনো স্থানের বায়ুর তাপ, চাপ, আর্দ্রতা, বৃষ্টিপাত, বায়ুপ্রবাহ প্রভৃতির ২৫/৩০ বছরের গড় অবস্থাকে ঐ স্থানের জলবায়ু বলে।

“আহাওয়ার দৈনন্দিন অবস্থাসমূহের সম্মতি অথবা সাধারণীকরণ রূপই জলবায়ু।”

– ড. সিরাজুল ইসলাম

“জলবায়ু হলো আবহাওয়ার সামগ্রিক রূপ।” -Prof. D. Stamp

“একটি নির্দিষ্ট সময়ে একটি নির্দিষ্ট স্থানে বায়ুমণডলে অবস্থাকে আবহাওয়া বলে।” –H. Robinson

সুতরাং, কোনো স্থানের বায়ুমণ্ডলের স্বল্পকালীন গড় অবস্থাকে আবহাওয়া এবং কোনো স্থানের আবহাওয়া দীর্ঘদিনের গড় অবস্থাকে জলবায়ু বলে।

অর্থনৈতিক কার্যাবলি কাকে বলে, কত প্রকার ও কি কি?

আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য

নিচে আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্যগুলো দেখানো হলো-

পার্থক্যের বিষয় আবহাওয়া জলবায়ু
১। সংজ্ঞাগত কোনো স্থানের বায়ুমণ্ডলের স্বল্পকালীন গড় অবস্থাকে আবহাওয়া বলে। কোনো স্থানের আবহাওয়া দীর্ঘদিনের গড় অবস্থাকে জলবায়ু বলে।
২। স্থায়িত্ব এটি একটি ক্ষুদ্র এলাকার বায়ুমন্ডলের ক্ষণস্থায়ী অবস্থা। এটি একটি বৃহৎ এলাকার বায়ুমন্ডলের দীর্ঘস্থায়ী অবস্থা।
৩। পরিবর্তন আবহাওয়া অল্প সময়ের মধ্যেই পরিবর্তিত হয়। জলবায়ু প্রতিনিয়ত পরিবর্তনশীল নয়।
৪। নির্ভরশীলতা আবহাওয়া জলবায়ুর ওপর নির্ভরশীল নয়। জলবায়ু সম্পূর্ণভাবে আবহাওয়ার ওপর নির্ভরশীল।
৫। গড় কয়েকদিন বা সপ্তাহের আবহাওয়া পর্যালোচনা করে এর গড় বের করা হয়। কমপক্ষে ২৫-৩০ বছরের গড় আবহাওয়া দ্বারা জলবায়ু সম্বন্ধে একটা ধারণা পাওয়া যায়।
৬। গবেষণা আবহাওয়া নিরূপণের জন্য কোনো গবেষণা বা পরীক্ষার প্রয়োজন হয় না। জলবায়ু নিরূপণের জন্য বিশেষ গবেষণা ও পরীক্ষার প্রয়োজন হয়।
৭। বিজ্ঞান আবহাওয়া সাধারণত বিজ্ঞানের বিষয় হিসেবে বিবেচিত হয় না। জলবায়ু বিজ্ঞানের বিষয় হিসেবে বিবেচিত হয়।
৮। ধারণা আবহাওয়া এক ধরনের বস্তুগত ধারণা। জলবায়ু এক ধরনের বিমূর্ত ধারণা।

মূলত আবহাওয়া ও জলবায়ুর মধ্যে মৌলিক কোনো পার্থক্য নেই। এরা পরস্পর এক এবং অভিন্ন।

জলবায়ুর উপাদান গুলো কি কি

যেসব বৈশিষ্ট্য নিয়ে আবহাওয়া ও জলবায়ু গঠিত হয় সেগুলোকে আবহাওয়া বা জলবায়ুর উপাদান বলে। আবহাওয়া ও জলবায়ুর মূল উপাদান একই। কোনো স্থানের আবহাওয়া/ জলবায়ুর উপাদানগুলো নিম্নে সংক্ষিপ্তভাবে আলোচিত হলো-

১. তাপমাত্রা: বায়ুর উফ বা শীতল অবস্থাকে বায়ুর তাপমাত্রা বলে। কোনো এলাকায় তাপমাত্রা বেশি হলে জলবায়ু উষ্ণ হবে এবং তাপমাত্রা কম হলে জলবায়ু শীতল হবে। পক্ষান্তরে, তাপমাত্রা মাঝারি হলে জলবায়ু নাতিশীতোষ্ণ হবে। মোট কথা, তাপমাত্রার তারতম্যের কারণে জলবায়ুর তারতম্য ঘটে।

২. বায়ুর চাপ: বায়ুর চাপ জলবায়ুর একটি অন্যতম উপাদান। বায়ুর চাপের পার্থক্যের জন্য আবহাওয়া ও জলবায়ুর মধ্যে তারতম্য দেখা যায়। কারণ যে অঞ্চলে বায়ুর চাপ কম সেখানে উষ্ণ জলবায়ু এবং যে অঞ্চলে বায়ুর চাপ বেশি সেখানে শীতল জলবায়ু পরিলক্ষিত হয়।

৩. বায়ুর গতি: বায়ুর গতি আবহাওয়া ও জলবায়ুর ওপর যথেষ্ট প্রভাব বিস্তার করে। উষ্ণ অঞ্চলের ওপর দিয়ে বায়ু প্রবাহিত হলে

সেদিকের আবহাওয়া গরম থাকে। আবার শীতল অঞ্চলের ওপর দিয়ে বায়ু প্রবাহিত হলে সেদিকের আবহাওয়া ঠান্ডা থাকে। ৪. বায়ুর আর্দ্রতা: বায়ুতে জলীয়বাষ্পের উপস্থিতেকে আর্দ্রতা বলে। এটি জলবায়ুর একটি গুরুত্বপূর্ণ উপাদান। আর্দ্রতার প্রভাবে বৃষ্টিপাত হয় না বলে তাপমাত্রা বেশি থাকে।

ভৌগোলিক পরিবেশ কি? ভৌগোলিক পরিবেশের উপাদান গুলো কি কি?

৫. বৃষ্টিপাত: বৃষ্টিপাত জলবায়ুর একটি গুরুত্বপূর্ণ উপাদান। বৃষ্টিপাতের ওপর আবহাওয়া এবং জলবায়ু অনেকাংশে নির্ভরশীল। কোনো স্থানে বৃষ্টিপাত বেশি হলে সেখানকার জলবায়ু আর্দ্র থাকে এবং বৃষ্টিপাত কম হলে জলবায়ু শুল্ক হয়।

৬. বায়ুর উষ্ণতা: বায়ুর উচ্চতা আবহাওয়া ও জলবায়ুর উপর যথেষ্ট প্রভাব বিস্তার করে। বায়ুর উষ্ণতার তারতম্যের উপর জলবায়ুর ধরন নির্ভর করে।

উপসংহার

তাপমাত্রা, বায়ুর চাপ, গতি, আর্দ্রতা ও বৃষ্টিপাত এ পার্টটি উপাদানের সমন্বয়েই জলবায়ু গড়ে ওঠে। আবহাওয়ার উপাদানসমূহ এবং তাদের নিয়ন্ত্রণকারী নিয়ামকসমূহের পরিবর্তনের সাথে সাথে উক্ত স্থানের আবহাওয়া এবং জলবায়ুর পরিবর্তন ঘটে।

Related Posts