Home » বাণিজ্যিক ভূগোলের বিষয়বস্তু আলোচনা কর
বাণিজ্যিক ভূগোলের বিষয়বস্তু আলোচনা কর,

বাণিজ্যিক ভূগোলের বিষয়বস্তু আলোচনা কর

by Susmi
0 comment

বাণিজ্যিক ভূগোল এমন একটি বিষয় যা মানুষের অর্থনৈতিক ক্রিয়াকলাপের সাথে তার পার্থিব পরিবেশের সম্পর্ক বিশ্লেষণ করে। অর্থাৎ, মানুষের জীবিকা অর্জনের জন্য প্রয়োজনীয় উপাদানসমূহ তথা দ্রব্যসামগ্রী, সম্পদ, উৎপাদন ও বণ্টন আলোচনাই বাণিজ্যিক ভূগোলের বিষয়বস্তু ।

বাণিজ্যিক ভূগোলের বিষয়বস্তু

বাণিজ্যিক ভূগোলের বিষয়বস্তু বলতে মানুষ, মানুষের অর্থনৈতিক কার্যাবলি এবং পরিবেশের সাথে এর প্রভাব আলোচনাকে বুঝায়।

নিম্নে বাণিজ্যিক ভূগোলের বিষয়বস্তু আলোচনা করা হলো-

১. মানুষ ও তার উপজীবিকা: বাণিজ্যিক ভূগোল মানুষের অতীত ও বর্তমান সম্পর্কে বিস্তারিত বিবরণ প্রদান করে। পরিবেশের ভিন্নতার কারণে বিভিন্ন অঞ্চলে মানুষের চাহিদা ও উপজীবিকা বিভিন্ন ধরনের হয়। পৃথিবীর বিভিন্ন অঞ্চলে মানুষ কীভাবে উপজীবিকার মাধ্যমে জীবনধারণ করে তা বাণিজ্যিক ভূগোলের আলোচ্য বিষয়।

২. পরিবেশ: পরিবেশের বিস্তারিত বিবরণ এবং মানুষের জীবনধারণের উপায়গুলো বিভিন্ন পরিবেশ দ্বারা কীভাবে প্রভাবিত বা পরিবর্তিত হয়, মানুষ তার ওপর কীভাবে প্রভাব বিস্তার করে তার ব্যাখ্যা বিশ্লেষণ করা বাণিজ্যিক ভূগোলের অন্যতম বিষয়বস্তু।

বাণিজ্যিক ভূগোল কাকে বলে? বাণিজ্যিক ভূগোল পাঠের গুরুত্ব কি কি?

৩. উৎপাদন: পৃথিবীর বিভিন্ন অঞ্চলের বিভিন্ন পণ্যদ্রব্য উৎপাদনের বিস্তারিত বিবরণ প্রদান করা বাণিজ্যিক ভূগোলের আলোচ্য বিষয়। এর মাধ্যমে আমরা পৃথিবীর কোন অঞ্চলে কি কি পণ্য উৎপাদন হয়, বিভিন্ন অঞ্চলে বিভিন্ন প্রকার পণ্যদ্রবা উৎপাদনের কারণ, পরিমাণ ও পণ্যদ্রব্যের বণ্টন পদ্ধতি এবং পণ্যের আন্তর্জাতিক বাণিজ্য সম্পর্কে জানতে পারি।

৪. আর্থিক সম্পদের বর্ণনা ও ব্যবহার: পৃথিবীর কোথায় কোন সম্পদ উৎপন্ন হয়, কি পরিমাণ উৎপন্ন হয় এবং তাদের অর্থনৈতিক ব্যবহারই বা কি ইত্যাদি বিষয় নিয়ে বাণিজ্যিক ভূগোলে ব্যাপক আলোচনা হয়।

৫. ব্যবসায় ও বাণিজ্য: পৃথিবীর সব অঞ্চলেই সমভাবে সব পণ্য উৎপাদন হয় না। কোন অঞ্চলে কোন কৃষি পণ্য, শিল্পসামগ্রী, খনিজ দ্রব্য ‘সহজলভ্য তা জানার পর চাহিদা অনুযায়ী তার আদান-প্রদান বিষয়ক কার্যাবলি নিম্পন্ন সম্পর্কিত অ্যালোচনা বাণিজ্যিক ভূগোলের অন্যতম বিষয়।

৬. অর্থনৈতিক উন্নয়নের তারতম্যেও কারণ বিশ্লেষণ: পৃথিবীর সকল দেশের বা অঞ্চলের অর্থনৈতিক কাঠামো এক রকম নয়। তাই পৃথিবীর সর্বত্র মানুষের অর্থনৈতিক অবস্থার তারতম্যের কারণ বিশ্লেষণ বাণিজ্যিক ভূগোলের অন্যতম বিষয়বস্তু হিসেবে পরিগণিত।

৭. উৎপাদনের উপাদানসমূহের সমন্বয়: উৎপাদনের উপকরণগুলো পৃথিবীর বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন ও বিক্ষিপ্তভাবে ছড়িয়ে রয়েছে। ফলে এদের মধ্যে সমন্বয়সাধন করে কীভাবে উৎপাদন কাজে নিয়োগ করা যায় তা বাণিজ্যিক ভূগোলের আলোচ্য বিষয়।

৮. অতীত ও বর্তমান অর্থনৈতিক অবস্থার চিত্র: বাণিজ্যিক ভূগোলের অন্যতম আলোচ্য বিষয় হলো বিভিন্ন দেশ বা অঞ্চলের অতীত ও বর্তমান অর্থনৈতিক অবস্থার তুলনামূলক চিত্র প্রদান করা, যাতে ভবিষ্যত অর্থনৈতিক পরিকল্পনা প্রণয়ন করা যায়।

৯. পরিবহণ ও যোগাযোগ ব্যবস্থা: বাণিজ্যিক ভূগোল বিশ্বের বিভিন্ন অঞ্চলের পরিবহণ ও যোগাযোগ ব্যবস্থা সম্পর্কে তথ্য প্রদান করে মানুষের যাতায়াত ও ব্যবসা-বাণিজ্যিক উন্নতিতে সহায়তা করে।

১০. সম্পদের কাম্য ব্যবহার পরিকল্পনা: একটি দেশের সরকার ও পরিকল্পনাবিদগণের বাণিজ্যিক ভূগোলের জ্ঞান থাকা আবশ্যক। কারণ এটি তাদের অর্থনৈতিক পরিকল্পনা প্রণয়ন ও সম্পদের কাম্য ব্যবহার নিশ্চিত করে।

উপসংহার

বাণিজ্যিক ভূগোল মানুষের অর্থনৈতিক কার্যাবলি এবং তার সাথে পরিবেশের সম্পর্ক আলোচনা করে। মানুষের জীবিকা অর্জনের জন্য প্রয়োজনীয় উপাদানসমূহ তথা দ্রব্যসামগ্রী, সম্পদ, ক্রিয়াকলাপ, প্রতিষ্ঠান, প্রথা এবং ক্ষমতা ও কর্মপ্রচেষ্টার বণ্টন সম্পর্কে আলোচনাই বাণিজ্যিক ভূগোলের বিষয়বস্তু । 

বাংলাদেশে ই-কমার্সের সমস্যা গুলো কি কি?

Related Posts