Home » জাতীয় শোক দিবস অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ জাতীয় শোক দিবস
জাতীয় শোক দিবস অনুচ্ছেদ, অনুচ্ছেদ জাতীয় শোক দিবস,

জাতীয় শোক দিবস অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ জাতীয় শোক দিবস

by Susmi
0 comment

জাতীয় শোক দিবস অনুচ্ছেদ রচনা অথবা অনুচ্ছেদ জাতীয় শোক দিবস সম্পর্কে জানতে চাচ্ছেন? সামনে আপনার পরীক্ষা? খুব সুন্দর প্রিপারেশন নিতে চাচ্ছেন? নোট করার সময় পাচ্ছেন না? তাহলে চিন্তার আর কারণ নেই। ‘গুরুগৃহ’ ব্লগ সবসময় ছাত্র/ছাত্রীদের কথা ভেবে গুরুত্বপূর্ণ নোটগুলো সংগ্রহ করে অনলাইনে আপলোড করে থাকে। আপনার যা কিছু প্রয়োজন সব পাবেন এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজকে আপলোড করা হলো জাতীয় শোক দিবস অনুচ্ছেদ।

জাতীয় শোক দিবস অনুচ্ছেদ

১৯৭৫ সালের ১৫ই আগস্ট বাংলাদেশের ইতিহাসের একটি কালো অধ্যায়। এদিন দুর্বৃত্তরা বাঙালির স্বাধীনতা যুদ্ধের মহান নেতা সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করে। তাই এ দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়। স্বাধীনতা যুদ্ধে পরাজিত সাম্রাজ্যবাদী শক্তির নীল নকশায় এই জঘন্যতম নৃশংস হত্যাকান্ডটি সংঘটিত হয়। এর মাধ্যমে তার মুক্তিযুদ্ধের মূল চেতনাকে নস্যাৎ করার চেষ্টা করে। এ অপশক্তি বঙ্গবন্ধুকে হত্যা করেই ক্ষান্ত হয় নি, এমনকি তাঁর হত্যার বিচার প্রক্রিয়া বন্ধ করার জন্য সংবিধানে অধ্যাদেশ জারি করে। এরপর ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে এ কালো আইন বাতিল করে খুলে দেয় বিচারের পথ।

১৫ই আগস্টকে জাতীয় শোক দিবস ঘোষণা করার পর থেকেই রাষ্ট্রীয়ভাবে পালিত হচ্ছে দিনটি। গুরুত্ব বিবেচনায় দিনটিকে সরকারি ছুটির দিন ঘোষণা করা হয়েছে। সারা দেশে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। জাতি বিনম্র শ্রদ্ধায় স্মরণ করে তাঁদের প্রাণপ্রিয় নেতাকে। এছাড়া এ উপলক্ষে দেশব্যাপি নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা এ সময় তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া সর্বস্তরের জনগণও তাদের প্রিয় নেতাকে শ্রদ্ধা জানায় নানাভাবে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এ উপলক্ষে বাণী প্রদান করেন। জাতীয় পত্রিকাসহ গণমাধ্যমগুলো এ উপলক্ষে আয়োজন করে বিশেষ অনুষ্ঠানমালার। তবে জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ গঠনের মাধ্যমেই দিনটির যথার্থ মূল্যায়ন করা সম্ভব হবে।

তো কেমন লেগেছে জাতীয় শোক দিবস অনুচ্ছেদ? আশাকরি ভালোই লেগেছে। এরকম আরও নানা অনুচ্ছেদ পেতে ব্লগটির সাথেই থাকুন।

Related Posts