Home » ব্যবসায় পরিবেশ কি | ব্যবসায় পরিবেশের উপাদান সমূহ আলোচনা কর
ব্যবসায় পরিবেশ কি, ব্যবসায় পরিবেশের উপাদান সমূহ, ব্যবসায় পরিবেশ কাকে বলে,

ব্যবসায় পরিবেশ কি | ব্যবসায় পরিবেশের উপাদান সমূহ আলোচনা কর

by Susmi
0 comment

ব্যবসায় পরিবেশ কি?

সাধারণভাবে পরিবেশ বলতে আমাদের চারপাশের অবস্থাকে বুঝি। আর ব্যবসায়ী পরিবেশ বা Business environment বলতে ব্যবসায়ের পারিপার্শ্বিক অবস্থাকে বুঝায়, যা মানুষের জীবনযাপনের উপর যথেষ্ট প্রভাব বিস্তার করে থাকে। অর্থাৎ ব্যবসায় ও শিল্পের যেসব বাহ্যিক অবস্থা ব্যবসায় বা শিল্প সংগঠনের কর্মকান্ডকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাবিত করে সেটিকে ব্যবসায় পরিবেশ বলে।

ব্যবসায় এবং ব্যবসায় প্রতিষ্ঠানের কার্যকলাপ ব্যবসায় পরিবেশ দ্বারা প্রভাবিত হয়। কারণ ব্যবসায় সংগঠনের প্রতিষ্ঠা এবং এটির কার্যাবলি পারিপার্শ্বিক অবস্থাকে কেন্দ্র করে গঠিত হয়। সুতরাং যেসব পারিপার্শ্বিক অবস্থার মধ্য দিয়ে ব্যবসায়িক কার্যকলাপ সংগঠিত ও পরিচালিত হয় এগুলোর সমষ্টিকে ব্যবসায় পরিবেশ বলে।

ব্যবসায় পরিবেশের সংজ্ঞা

ব্যবসায় পরিবেশ সম্পর্কে বিভিন্ন মনীষী বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিচে এ সম্পর্কিত কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা উপস্থাপন করা হলো:

C.B. Gupta বলেন, “ব্যবসায় পরিবেশ বলতে সব ধরনের শক্তি ও প্রতিষ্ঠানসমূহের সামগ্রিক অবস্থাকে বুঝায়, যেগুলো বাহ্যিক এবং ব্যবসায়ের নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনার বাইরে।”

অধ্যাপক দত্তমুখার্জীর মতে, “যে সকল ভৌগোলিক, অর্থনৈতিক ও সামাজিক অবস্থা শিল্প ও ব্যবসায়-বাণিজ্যের উন্নয়নে প্রভাব বিস্তার করে সেগুলোকেই ব্যবসায়ের পরিবেশ বলে।”

Bartol এবং Martin বলেন, “একটা প্রতিষ্ঠানের পরিবেশ হলো একটি নিরেট বাস্তবতা বা কতকগুলো বাস্তব অবস্থা যা তাত্ত্বিকভাবে ও নির্দিষ্টভাবে পরিমাপ করা সম্ভম্ব এবং ব্যবসায়ীদের করণীয় সম্পর্কে এরূপ পরিবেশ পূর্ণাঙ্গ তথ্য দেয়।”

বাজারজাতকরণের মৌলিক ধারণা সমূহ আলোচনা কর

ডঃ এ.এফ.এম. আশরাফ আলী ও অন্যান্যরা বলেন, “ব্যবসায় ও শিল্পের যেসব বহিঃস্থ অবস্থা ব্যবসায় বা শিল্প সংগঠনের কর্মকাণ্ডকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাবিত করে সেগুলোর সমষ্টিকে ব্যবসায় পরিবেশ্ বলে।”

সুতরাং উল্লিখিত আলোচনা ও সংজ্ঞাসমূহের আলোকে পরিশেষে বলা যায়, “ব্যবসায় পরিবেশ এমন সব দক্ষ শক্তি ও পারিপার্শ্বিক উপাদানসমূহের সমন্বয়ে গঠিত অবস্থা যা ব্যবসায়িক কার্যকলাপকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাবিত করে।”

ব্যবসায় পরিবেশের উপাদান সমূহ

ভরাম ব্যবসায় প্রতিষ্ঠানের উদ্যোগ গ্রহণ, প্রতিষ্ঠা, পরিচালনা, নিয়ন্ত্রণ প্রভৃতি কার্যক্রমে বিভিন্ন পারিপার্শ্বিক অবস্থা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। ব্যবসায়ের পারিপার্শ্বিক দৃশ্যমান ও অদৃশ্যমান উপাদানগুলো মোকাবেলা করে প্রতিষ্ঠানকে টিকে থাকতে হয়। নিচে ব্যবসায় পরিবেশের উপর প্রভাব বিস্তারকারী উপাদানগুলো আলোচনা করা হলো:

১. প্রাকৃতিক/ভৌগোলিক পরিবেশগত উপাদান

প্রাকৃতিক কারণে সৃষ্ট পরিবেশের উপাদানসমূহের উপস্থিতি কিংবা অনুপস্থিতি দ্বারা ব্যবসায়িক কর্মকাণ্ড প্রভাবিত হয়। কোনো দেশের বা এলাকার ভূ-প্রকৃতি, জলবায়ু, নদ-নদী, পাহাড় পর্বত, মৃত্তিকা, উদ্ভিদ জগৎ, প্রাণী জগৎ, খনিজ সম্পদ, জনগোষ্ঠী প্রভৃতির উপর ভিত্তি করে জনগণের জীবিকা বা পেশা এবং ব্যবসায়-বাণিজ্যের প্রকৃতি নির্ধারিত হয়। তবে প্রাকৃতিক পরিবেশের উপাদানগুলো প্রতিষ্ঠানের উপর পরোক্ষ প্রভাব বিস্তার করে থাকে।

২. অর্থনৈতিক পরিবেশগত উপাদান

অর্থনৈতিক পরিবেশ মূলত ভোক্তার ক্রয় ক্ষমতা ও ব্যয়ের ধরন প্রভৃতি উপাদানের সমন্বয়ে গড়ে ওঠে। ব্যবসায় পরিবেশের উপর অর্থনৈতিক উপাদান প্রত্যক্ষ প্রভাব বিস্তার করে থাকে। পণ্য সামগ্রীর উৎপাদন, বণ্টন, শিল্প ও বাণিজ্য প্রতিষ্ঠা ও প্রসার প্রভৃতি কাজের মধ্যে অর্থনৈতিক পরিবেশ পরিব্যপ্তি। এ পরিবেশের ভিত্তিতেই মানুষের জীবনধারায় বৈচিত্র্য আসে। একটি দেশের অর্থনৈতিক পরিবেশের মূল উপাদানগুলো অনুকূল হলে ব্যবসায় বাণিজ্যের প্রসার ঘটে।

৩. সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশগত উপাদান

সামাজিক পরিবেশ গড়ে ওঠে সমাজে বসবাসকারী মানুষের অভ্যাস, আচার- আচরণ, পছন্দ-অপছন্দ, আবেগ-অনুভূতি, নৈতিকতা, মূল্যবোধ, বুচি-ফ্যাশন, শিক্ষা, নগরায়ন প্রভৃতি উপাদানের সমন্বয়ে। সামাজিক পরিবেশগত উপাদানগুলো ব্যবসায়কে সীমাহীনভাবে প্রভাবিত করে থাকে। সামাজিক পরিবেশ অনুকূল ও সুন্দর হলে ব্যবসায়ের প্রসার ত্বরান্বিত হয়।

৪. রাজনৈতিক ও আইনগত পরিবেশগত উপাদান

একটি দেশের ব্যবসায় প্রতিষ্ঠানের টিকে থাকা এবং উন্নয়নের ক্ষেত্রে সে দেশের রাজনৈতিক ও আইনগত উপাদানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। দেশের অভ্যন্তরীণ ও বৈদেশিক উভয় ব্যবসায়েই রাজনৈতিক ও আইনগত পরিবেশ প্রভাব বিস্তার করে। আইনগত ও রাজনৈতিক পরিবেশের কিছু কিছু উপাদান প্রত্যক্ষভাবে ও কিছু কিছু উপাদান পরোক্ষভাবে ব্যবসায়ের উপর প্রভাব বিস্তার করে থাকে। রাজনৈতিক স্থিতিশীলতা, ব্যবসায় বাণিজ্যের প্রতি সরকারের দৃষ্টিভঙ্গি, বাণিজ্যনীতি, রাজস্বনীতি, বিনিয়োগনীতি ইত্যাদির আনুকূল্য এবং সরকারি পৃষ্ঠপোষকতা ব্যবসায়ের সম্পরণ ও উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখে।

বাজারজাতকরণ মিশ্রণের উপাদান গুলো বর্ণনা কর

৫. তথ্য ও প্রযুক্তিগত উপাদান

বর্তমান বিশ্বব্যবস্থা তথ্য ও প্রযুক্তি নির্ভর। প্রযুক্তিগত পরিবেশ ব্যবসায়ের অর্থনৈতিক উন্নয়নে অনুকূল প্রভাব ফেলে। প্রযুক্তির কারণে ব্যবসায়ের আমূল পরিবর্তন ও পরিবর্ধন ঘটতে পারে, নতুন নতুন পণ্য উৎপাদন ও বণ্টন করতে পারে। তথ্য ব্যবস্থার অবাধ প্রবাহের দরুন আজ E-Commerce-এর প্রচলন হয়েছে। বিশ্বায়নের এ যুগে প্রযুক্তিগত উপাদানের ব্যাপক উন্নয়ন ছাড়া ব্যবসায়িক সফলতা লাভ করা সম্ব নয়।

৬. আন্তর্জাতিক পরিবেশগত উপাদান

বর্তমান বিশ্বায়নের যুগে বৃহৎ ব্যবসায় প্রতিষ্ঠানের উপর আন্তর্জাতিক পরিবেশ গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে। আন্তর্জাতিক আইন, আন্তর্জাতিক বাণিজ্য নীতি, আঞ্চলিক জোট, কোটা পদ্ধতি, তথ্য প্রযুক্তি প্রভৃতি উপাদান ব্যবসায় পরিবেশ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে। তথ্যপ্রযুক্তির বিনিময়ে এক দেশের মানুষ অন্য দেশের সংস্কৃতি, চিন্তাধারার সাথে পরিচিত হচ্ছে। আন্তর্জাতিক পরিবেশের উপাদানগুলো উপেক্ষা করে কোনো প্রতিষ্ঠান সফলভাবে প্রতিষ্ঠান পরিচালনা করতে পারবে না। ব্যবসায়ের পরিবেশের উপাদানগুলোর অনুকূল উপস্থিতি ব্যবসায়ের সম্প্রসারণ ও উন্নয়নে সহায়তা করে। ব্যবসায়িক সাফল, লাভ করতে হলে, বিশ্ববাজারে প্রতিযোগিতার মোকাবেলা করতে হলে, মুক্ত বাজার অর্থনীতির সুবিধা গ্রহণ করতে হলে ব্যবসায় পরিবেশের উপাদানগুলোকে অনুকূলে আনার চেষ্টা করতে হবে।

Related Posts