Home » মে দিবস অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ মে দিবস
মে দিবস অনুচ্ছেদ, অনুচ্ছেদ মে দিবস,

মে দিবস অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ মে দিবস

by Susmi
0 comment

মে দিবস অনুচ্ছেদ রচনা অথবা অনুচ্ছেদ মে দিবস সম্পর্কে জানতে চাচ্ছেন? সামনে আপনার পরীক্ষা? খুব সুন্দর প্রিপারেশন নিতে চাচ্ছেন? নোট করার সময় পাচ্ছেন না? তাহলে চিন্তার আর কারণ নেই। ‘গুরুগৃহ’ ব্লগ সবসময় ছাত্র/ছাত্রীদের কথা ভেবে গুরুত্বপূর্ণ নোটগুলো সংগ্রহ করে অনলাইনে আপলোড করে থাকে। আপনার যা কিছু প্রয়োজন সব পাবেন এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজকে আপলোড করা হলো মে দিবস অনুচ্ছেদ।

সাম্প্রদায়িক সম্প্রীতি অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ সাম্প্রদায়িক সম্প্রীতি

মে দিবস অনুচ্ছেদ

মে দিবসকে ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে অভিহিত করা হয়। আন্তর্জাতিক শ্রমিক দিবস প্রতিবছর ১লা মে বিশ্বব্যাপী উদযাপিত হয়। পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ দিবসটি গুরুত্বের সঙ্গে পালন করে থাকে। দিবসটির গুরুত্ব বিবেচনায় বিশ্বের প্রায় ৮০ টি দেশে ১লা মে জাতীয়ভাবে ছুটি ঘোষণা করা হয়েছে। অনেক দেশে এটি বেসরকারিভাবেও পালিত হয়। 

১৮৮৪ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের একদল শ্রমিক দৈনিক ৮ ঘন্টা কাজ করার জন্য আন্দোলন শুরু করে। তাদের এ দাবি কার্যকর করার জন্য তারা সময় বেধে দেয়। দাবি মেনে না নিলে ১৮৮৬ সালের এ দিনে আমেরিকার শিকাগো শহরে দৈনিক আট ঘণ্টা কাজের দাবিতে শ্রমিকরা হে মার্কেটে পুনরায় জমায়েত হয়। তাদেরকে ঘিরে থাকা পুলিশের প্রতি এক অজ্ঞাত নামার বোমা নিক্ষেপের পর পুলিশ শ্রমিকদের ওপর গুলিবর্ষণ করে। এতে ১০ – ১২ জন শ্রমিকসহ পুলিশ ও নিহত হয়। ১৮৮৭ সালে এই ঘটনার বিচারে অন্যায়ভাবে কয়েকজন শ্রমিক নেতাকে ফাঁসি দেওয়া হয়। ১৮৯০ সালের ১৪ জুলাই অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল সোস্যালিস্ট কংগ্রেস ১ মে শ্রমিক দিবস হিসেবে ঘোষণা করা হয় এবং তখন থেকে অনেক দেশে দিনটি শ্রমিক শ্রেণি কর্তৃক উৎযাপিত হয়ে আসছে।

১৯৮০ সাল থেকে প্রতিবছর পহেলা মে ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। ‘পহেলা মে’- কে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে পালন করার প্রস্তাব করেন রেমন্ড লাভিনে। পূর্বতন সোভিয়েত রাষ্ট্র, চীন, কিউবাসহ বিশ্বের অনেক দেশেই মে দিবস একটি তাৎপর্যপূর্ণ দিন। বাংলাদেশেও এই দিনটি যথাযথভাবে পালিত হয়ে আসছে। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিবস হিসেবে ‘মে দিবস’ চিরস্মরণীয় হয়ে থাকবে।

সত্যবাদিতা অনুচ্ছেদ ক্লাস 6 | বাংলা অনুচ্ছেদ সত্যবাদিতা

তো কেমন লেগেছে মে দিবস অনুচ্ছেদ? আশাকরি ভালোই লেগেছে। এরকম আরও নানা অনুচ্ছেদ পেতে ব্লগটির সাথেই থাকুন।

Related Posts