Home » বাংলা নববর্ষ অনুচ্ছেদ | অনুচ্ছেদ বাংলা নববর্ষ
বাংলা নববর্ষ অনুচ্ছেদ, অনুচ্ছেদ বাংলা নববর্ষ,

বাংলা নববর্ষ অনুচ্ছেদ | অনুচ্ছেদ বাংলা নববর্ষ

by Susmi
0 comment

বাংলা নববর্ষ অনুচ্ছেদ রচনা অথবা অনুচ্ছেদ বাংলা নববর্ষ সম্পর্কে জানতে চাচ্ছেন? সামনে আপনার পরীক্ষা? খুব সুন্দর প্রিপারেশন নিতে চাচ্ছেন? নোট করার সময় পাচ্ছেন না? তাহলে চিন্তার আর কারণ নেই। ‘গুরুগৃহ’ ব্লগ সবসময় ছাত্র/ছাত্রীদের কথা ভেবে গুরুত্বপূর্ণ নোটগুলো সংগ্রহ করে অনলাইনে আপলোড করে থাকে। আপনার যা কিছু প্রয়োজন সব পাবেন এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজকে আপলোড করা হলো বাংলা নববর্ষ অনুচ্ছেদ।

বাংলাদেশের কৃষক অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ বাংলাদেশের কৃষক

বাংলা নববর্ষ অনুচ্ছেদ

পহেলা বৈশাখ বা পয়লা বৈশাখ হলো বাঙালির নববর্ষ উদযাপন উৎসব। বাংলাদেশে এই উৎসব খ্রিষ্টীয় বর্ষের এপ্রিল মাসের ১৪ তারিখে পালিত হয়। এটি বাংলাদেশের একটি জাতীয় উৎসব। সকল ধর্ম, বর্ণ ও গোত্রের মানুষ প্রবল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে এই উৎসব পালন করে থাকে। এটি বাঙালির একটি সর্বজনীন লোক-উৎসবে পরিণত হয়েছে। তাই একটি অসাম্প্রদায়িক দেশ গঠনে পয়লা বৈশাখের ভূমিকা অনন্য।

ইতিহাসের উৎস অনুসারে, সম্রাট আকবরের সময় (১৫৫৬ খ্রি.) থেকে প্রথম বাংলা সনের গণনা শুরু হয়। সম্রাট আকবরের নির্দেশে জ্যোতির্বিদ ফতেহউল্লাহ সিরাজি বাংলা সনের প্রবর্তন করেন। পরবর্তীতে জমিদার ও নবাবেরা নববর্ষে পুণ্যাহের আয়োজন শুরু করেন। এদিন সারা দেশের সাধারণ মানুষ হালখাতা, বৈশাখী মেলা এবং বিভিন্ন লোকজ মেলার আয়োজন করে। সাংস্কৃতিক সংগঠন ছায়ানট ১৯৬৭ সাল থেকে রমনার বটমূলে নববর্ষের অনুষ্ঠান আয়োজন করে আসছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকেও নববর্ষ উপলক্ষ্যে মঙ্গল-শোভাযাত্রার আয়োজন করা হয়। নববর্ষের দিনে ছেলেদের পাজামা-পাঞ্জাবি এবং মেয়েদের নানা রঙের শাড়ি পরে ঘুরে বেড়াতে দেখা যায়। চারদিকে এক বর্ণিল পরিবেশ তৈরি হয়। এই দিনে প্রত্যেক বাঙালি নিজের ও পরিবারের সুখ-শান্তি কামনা করার পাশাপাশি দেশ ও দশের মঙ্গলের কামনা করে থাকে।

বাগান করার আনন্দ অনুচ্ছেদ

তো কেমন লেগেছে বাংলা নববর্ষ অনুচ্ছেদ? আশাকরি ভালোই লেগেছে। এরকম আরও নানা অনুচ্ছেদ পেতে ব্লগটির সাথেই থাকুন।

Related Posts