Home » বাংলাদেশের কৃষক অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ বাংলাদেশের কৃষক
বাংলাদেশের কৃষক অনুচ্ছেদ, অনুচ্ছেদ বাংলাদেশের কৃষক,

বাংলাদেশের কৃষক অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ বাংলাদেশের কৃষক

by Susmi
0 comment

বাংলাদেশের কৃষক অনুচ্ছেদ রচনা অথবা অনুচ্ছেদ বাংলাদেশের কৃষক সম্পর্কে জানতে চাচ্ছেন? সামনে আপনার পরীক্ষা? খুব সুন্দর প্রিপারেশন নিতে চাচ্ছেন? নোট করার সময় পাচ্ছেন না? তাহলে চিন্তার আর কারণ নেই। ‘গুরুগৃহ’ ব্লগ সবসময় ছাত্র/ছাত্রীদের কথা ভেবে গুরুত্বপূর্ণ নোটগুলো সংগ্রহ করে অনলাইনে আপলোড করে থাকে। আপনার যা কিছু প্রয়োজন সব পাবেন এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজকে আপলোড করা হলো বাংলাদেশের কৃষক অনুচ্ছেদ।

বাগান করার আনন্দ অনুচ্ছেদ

বাংলাদেশের কৃষক অনুচ্ছেদ

বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ। এদেশের জাতীয় অর্থনীতি অনেকটা কৃষির ওপর নির্ভরশীল। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে নতুন নতুন ফসলের অযুত সম্ভারে এদেশকে যারা সমৃদ্ধ করছে তারা হলো বাংলাদেশের কৃষক, যাদের অধিকাংশই দরিদ্র ও নিরক্ষর। অথচ তারাই এদেশের উন্নয়নের চাবিকাঠি। কৃষকের অক্লান্ত পরিশ্রমে এদেশ ভরে ওঠে ফসলের সমারোহে। আমাদের দৈনন্দিন জীবনের অপরিহার্য উপাদান খাদ্য তথা ভাত, ডাল, শাক-সবজি সবই আসে কৃষি থেকে আর তা উৎপাদন করে কৃষক। বাংলাদেশে প্রতিষ্ঠিত অনেক শিল্প কৃষিকে কেন্দ্র করে আবর্তিত। বাংলাদেশের কৃষকরাই এসব শিল্পের কাঁচামালের জোগান দেয়। যেমন: বাংলাদেশের বস্ত্র শিল্পের প্রধান উপকরণ পাট, তুলা, রেশম ইত্যাদি আসে কৃষি থেকে। বৈদেশিক মুদ্রা অর্জনে কৃষক বিশেষ ভূমিকা রেখে চলেছে। পাট ও পাটজাত পণ্য রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে।

বাংলাদেশের অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে কৃষি ও কৃষকের এত এত অবদান থাকা সত্ত্বেও বাংলাদেশর কৃষকের সামাজিক ও অর্থনৈতিক অবস্থা নাজুক। বাংলাদেশের অধিকাংশ কৃষক ভূমিহীন। অন্যের জমিতে তারা বর্গাচাষ করে। অনেকের হালের বলদ পর্যন্ত নেই। এছাড়া মধ্যস্বত্বভোগীদের কারণে কৃষক তার উৎপাদিত পণ্যের যথার্থ মূল্য পায় না। তবে আশার কথা হলো, বর্তমানে সরকারি-বেসরকারি নানা উদ্যোগের ফলে দেশে কৃষিবিপ্লব সাধিত হয়েছে। এর ফলে কৃষক ও কৃষির উন্নয়ন ঘটেছে। কৃষকের ওপর সামান্য নজর দিলে তারা দেশকে পাল্টে দিতে পারে। এর প্রমাণ, বর্তমানে বাংলাদেশ ‘তলাবিহীন ঝুড়ি’ বা ‘খাদ্যঘাটতির দেশ’- এই অপবাদ ঘুচিয়ে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে।

শীতের পিঠা অনুচ্ছেদ class 6, class 7

তো কেমন লেগেছে বাংলাদেশের কৃষক অনুচ্ছেদ? আশাকরি ভালোই লেগেছে। এরকম আরও নানা অনুচ্ছেদ পেতে ব্লগটির সাথেই থাকুন।

Related Posts