Home » মেট্রোরেল অনুচ্ছেদ বাংলা | অনুচ্ছেদ মেট্রোরেল
মেট্রোরেল অনুচ্ছেদ, মেট্রোরেল অনুচ্ছেদ বাংলা, অনুচ্ছেদ মেট্রোরেল,

মেট্রোরেল অনুচ্ছেদ বাংলা | অনুচ্ছেদ মেট্রোরেল

by Susmi
0 comment

মেট্রোরেল অনুচ্ছেদ অনুচ্ছেদ বাংলা অথবা অনুচ্ছেদ মেট্রোরেল অনুচ্ছেদ সম্পর্কে জানতে চাচ্ছেন? সামনে আপনার পরীক্ষা? খুব সুন্দর প্রিপারেশন নিতে চাচ্ছেন? নোট করার সময় পাচ্ছেন না? তাহলে চিন্তার আর কারণ নেই। ‘গুরুগৃহ’ ব্লগ সবসময় ছাত্র/ছাত্রীদের কথা ভেবে গুরুত্বপূর্ণ নোটগুলো সংগ্রহ করে অনলাইনে আপলোড করে থাকে। আপনার যা কিছু প্রয়োজন সব পাবেন এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজকে আপলোড করা হলো মেট্রোরেল অনুচ্ছেদ অনুচ্ছেদ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল অনুচ্ছেদ

মেট্রোরেল অনুচ্ছেদ

ঢাকা বিশ্বের জনবহুল শহরগুলোর মধ্যে অন্যতম। এখানে বর্তমানে প্রায় দুই কোটি লোক বসবাস করে। আয়তনের তুলনায় এই জনসংখ্যা অনেক বেশি। ফলে এখানে যানজটও নিত্য-নৈমিত্তিক ব্যাপার। শহরের এই যানজট সমস্যা দূর করার জন্য মেট্রোরেল প্রকল্প একটি যুগান্তকারী পদক্ষেপ। বর্তমান সরকারের জন্য এটি নির্মাণ করা বড় চ্যালেঞ্জ হলেও তারা প্রকল্পটি শেষ করার জন্য দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। ঢাকার মেট্রোরেল ব্যবস্থাকে ম্যাস র‍্যাপিড ট্রানজিট বা সংক্ষেপে এমআরটি হিসেবেও উল্লেখ করা হয়। এটি সুবিধাজনক, দ্রুতগামী, স্বাচ্ছন্দ্যময় ও নগরকেন্দ্রিক যানবাহন। বিদ্যুৎচালিত এই পরিবহণ স্বল্প সময়ে অনেক যাত্রী পরিবহণে সক্ষম।

২০১২ সালের ১৮ই ডিসেম্বর সরকারের অন্যতম অগ্রাধিকার মেট্রোরেল প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেকে অনুমোদন পায়। এটি উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দৈর্ঘ্যের। মেট্রোরেল ব্যবস্থার মাধ্যমে ঘণ্টায় প্রায় ৬০ হাজার যাত্রী পরিবহণ করা সম্ভব হবে। এতে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১৬টি স্টেশন থাকবে। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে প্রায় ২২ হাজার কোটি টাকা। মেট্রোরেল প্রকল্প পুরোপুরি চালু হলে ঢাকার যানজট সমস্যা বহুলাংশে নিরসন হবে বলে আশা করা যায়। এছাড়াও মেট্রোরেল প্রকল্প বাস্তবায়িত হলে মেয়াদোত্তীর্ণ যানবাহন হ্রাস পাবে। পরিকল্পনা অনুযায়ী যানবাহন চলাচল করবে। যাত্রীরা নির্ধারিত স্থান থেকে ওঠানামা করবে। ফলে একটি সুন্দর এবং পরিচ্ছন্ন ঢাকা উপহার পাব আমরা।

বিজয় দিবস অনুচ্ছেদ | বাংলা অনুচ্ছেদ বিজয় দিবস

তো কেমন লেগেছে মেট্রোরেল অনুচ্ছেদ অনুচ্ছেদ? আশাকরি ভালোই লেগেছে। এরকম আরও নানা অনুচ্ছেদ পেতে ব্লগটির সাথেই থাকুন।

Related Posts